এন্ডগেম: রয়্যাল রেস সারি নামকরণ প্রচার স্টান্ট নয়, লেখক ওমিদ স্কোবি বলেছেন

          এন্ডগেম: রয়্যাল রেস সারি নামকরণ প্রচার স্টান্ট নয়, লেখক ওমিদ স্কোবি বলেছেন



একজন লেখক যার বইটি রাজপরিবারের মধ্যে বর্ণবাদের অভিযোগ নিয়ে বিতর্কের সূত্রপাত করেছে বলেছে যে এক সংস্করণে দুই ব্যক্তির নামকরণ একটি ইচ্ছাকৃত প্রচার স্টান্ট ছিল না।

ওমিড স্কোবি বলেছেন যে তিনি জানেন না কিভাবে এন্ডগেমের ডাচ অনুবাদে রাজা চার্লস এবং ক্যাথরিনের নাম অন্তর্ভুক্ত করা হয়েছে, প্রিন্সেস অফ ওয়েলসের।


তারা সাসেক্সের ডিউক এবং ডাচেসের অনাগত শিশুর ত্বকের রঙ নিয়ে আলোচনা করেছেন বলে জানা গেছে।


স্কোবি জোর দিয়েছিলেন যে নামকরণটি একটি ত্রুটি ছিল।


তিনি বিবিসি টু-এর নিউজনাইটকে বলেন, কীভাবে নামগুলি অন্তর্ভুক্ত করা হয়েছে তা আবিষ্কার করার জন্য একটি "সম্পূর্ণ তদন্ত" চলছে, বইটির ইংরেজি সংস্করণ যোগ করে "আমি লিখেছি, যে বইটি আমি সম্পাদনা করেছি, তাতে নাম নেই"।


অনুচ্ছেদটি 2021 সালে অপরাহ উইনফ্রে-এর সাথে তাদের টেল-অল সাক্ষাত্কারের সময় প্রিন্স হ্যারি এবং মেগানের করা অভিযোগের সাথে সম্পর্কিত। তাদের শিশুর ত্বকের রঙ সম্পর্কে কথিত কথোপকথনের পরিস্থিতি এবং প্রেক্ষাপট অস্পষ্ট।


বইটির ইংরেজি সংস্করণে, স্কোবি দাবি করেছেন যে সেখানে দুজন লোক জড়িত ছিল এবং তিনি তাদের পরিচয় জানতেন, কিন্তু তিনি বলেন আইনি কারণে নাম প্রকাশ করা যায়নি।

যাইহোক, তার বইয়ের ডাচ ভাষার সংস্করণ, Eindstrijd শিরোনামে, কথোপকথনের সাথে জড়িত থাকার অভিযোগে দুই রাজপরিবারের সদস্যদের সনাক্ত করতে দেখা গেছে। বিবিসি ডাচ অনুবাদের একটি অনুলিপি দেখেছে, যেখানে রাজা এবং ক্যাথরিনের নাম দেওয়া হয়েছে যে দুটি রাজপরিবারের সদস্যরা শিশুটিকে নিয়ে আলোচনা করেছিলেন।

বাকিংহাম প্যালেস মর্গ্যানের দুই রাজপরিবারের নামকরণের বিষয়ে আইনি পদক্ষেপের কথা বিবেচনা করছে এমন প্রতিবেদন সম্পর্কে জিজ্ঞাসা করা হলে, প্রাসাদের একজন মুখপাত্র বলেছিলেন "আমরা সমস্ত বিকল্প অনুসন্ধান করছি"।


টকটিভির সাথে কথা বলার সময়, নিরাপত্তা মন্ত্রী টম টুগেনধাত বলেছিলেন যে রাজা এবং ওয়েলসের রাজকুমারীর বিরুদ্ধে দাবিগুলি "সম্পূর্ণভাবে অপ্রমাণিত"।


"বাদশাহ আমাদের জন্য একটি উজ্জ্বল কাজ করেছেন, শুধুমাত্র রাজা হওয়ার পর থেকে গত বছরেই নয়, তিনি প্রিন্স অফ ওয়েলস হিসাবে ব্রিটিশ জনগণের স্বার্থে তর্ক করার জন্য অনেক, বহু বছর ধরে একেবারে দুর্দান্ত ছিলেন," তিনি বলেছিলেন।


তিনি যোগ করেছেন যে তিনি এটিকে "গুজব, শ্রবণ এবং এমন কাউকে হেয় করার চেষ্টা হিসাবে দেখেছেন যিনি আমাদের দেশকে অনেক, বহু বছর ধরে প্রচুর মর্যাদা এবং বিশাল অনুগ্রহের সাথে সেবা করেছেন"।


স্কোবি বিবিসিকে বলেছিলেন যে তিনি ডাচ অনুবাদকে ঘিরে বিতর্ক সম্পর্কে "সোশ্যাল মিডিয়াতে খুঁজে পেয়েছেন" এবং বলেছিলেন যে তিনি "আরো জানার জন্য উন্মুখ।"


বইটির প্রতি আগ্রহ তৈরি করার জন্য নামগুলো ইচ্ছাকৃতভাবে ডাচ সংস্করণে অন্তর্ভুক্ত করা হয়েছে কিনা জানতে চাইলে স্কোবি বলেন, "ষড়যন্ত্র তত্ত্বের দ্বারা তিনি "আহত" হয়েছেন যে এটি একটি প্রচার স্টান্ট।


তিনি অব্যাহত রেখেছিলেন: "এই সমস্ত কিছুই হতাশাজনক কারণ এটি এমন কিছুর মধ্যে ফিড করে যা সত্য থেকে আরও বেশি হতে পারে না। এবং এছাড়াও, বেশ খোলামেলাভাবে, আমি সবসময় অনুভব করেছি যে এই আলোচনার জন্য নামগুলির প্রয়োজন ছিল না"।

স্কোবি বলেছিলেন যে এই সারি বইটির প্রকাশকে "ছায়া করেছে" এবং এর পরে তিনি বেশ কয়েকটি মৃত্যুর হুমকি পেয়েছেন।


নামকরণের জন্য তিনি ক্ষমা চাইবেন কিনা জানতে চাইলে তিনি বলেন: "এটি আমার জন্য ক্ষমা চাওয়ার নয় কারণ আমি এখনও জানতে চাই কি ঘটেছে।"


বৃহস্পতিবার সকালে, স্কোবি আইটিভির দিস মর্নিংকে বলেছিলেন যে তিনি "কোনও বই জমা দেননি যাতে তাদের নাম ছিল"।


ডাচ সংস্করণ বিক্রয় থেকে প্রত্যাহার করা হয়েছে. পাবলিশিং হাউস Xander Uitgevers বলেছে যে বইটি শুক্রবার একটি "সংশোধিত" সংস্করণে পুনরায় প্রকাশ করা হবে।


"ডাচ অনুবাদে একটি ত্রুটি ঘটেছে এবং বর্তমানে সংশোধন করা হচ্ছে," মঙ্গলবার রাতে এর ব্যবস্থাপনা পরিচালক আঙ্কে রোয়েলেন বলেছেন।


প্রিন্স হ্যারি এবং মেগানের প্রতিনিধিরা বইটি সম্পর্কে মন্তব্য করার জন্য বিবিসির অনুরোধে সাড়া দেননি।


2021 সালে তার সাক্ষাত্কারের সময়, মেঘান অপরাহ উইনফ্রেকে বলেছিলেন যে হ্যারিকে পরিবারের একজন অজ্ঞাত সদস্য জিজ্ঞাসা করেছিলেন যে তাদের ছেলে আর্চির ত্বক "কতটা কালো" হতে পারে।

দাবিগুলি বিস্ফোরক ছিল - বাকিংহাম প্যালেস তাদের "সম্পর্কিত" বলে অভিহিত করেছে এবং বলেছে যে তাদের "খুব গুরুত্ব সহকারে নেওয়া হচ্ছে"।


যাইহোক, পরবর্তী সাক্ষাত্কারে, প্রিন্স হ্যারিকে জিজ্ঞাসা করা হয়েছিল যে তিনি তার ছেলের ত্বকের রঙ সম্পর্কে মন্তব্যটি বর্ণবাদী হিসাবে বর্ণনা করবেন কিনা, তিনি জানুয়ারিতে আইটিভির টম ব্র্যাডবিকে বলেছিলেন: "না, আমি করব না।"


এন্ডগেম রাজপরিবার সম্পর্কে স্কোবির প্রথম বই নয়। 2020 সালে, তিনি এবং ক্যারোলিন ডুরান্ড মেগানের একটি জীবনী লিখেছেন, যার নাম ফাইন্ডিং ফ্রিডম।


বইটি পরে শিরোনাম হয়েছিল যখন মেঘানকে একটি আদালতে ক্ষমা চাইতে বাধ্য করা হয়েছিল যে তিনি জীবনীতে "অবদান করেননি" বলে।


তিনি আদালতকে বলেছিলেন যে তিনি তার একজন সহকারীকে "ব্রিফিং নোট" প্রদান করতে ভুলে গিয়েছিলেন যিনি তিনি জানতেন যে স্কোবি এবং ডুরান্ডের সাথে যোগাযোগ ছিল।


Comments

Popular posts from this blog