মার্কিন যুক্তরাষ্ট্র কথিত হত্যা ষড়যন্ত্রে ভারতীয় ব্যক্তির বিরুদ্ধে অভিযোগ

                        ''  মার্কিন যুক্তরাষ্ট্র কথিত হত্যা ষড়যন্ত্রে ভারতীয় ব্যক্তির বিরুদ্ধে অভিযোগ ''


মার্কিন যুক্তরাষ্ট্র বলেছে যে তারা নিউইয়র্কে একজন আমেরিকান নাগরিককে হত্যার একটি কথিত ষড়যন্ত্র ব্যর্থ করেছে যিনি একটি শিখ বিচ্ছিন্নতাবাদী রাষ্ট্রের পক্ষে ছিলেন।

বুধবার ভারতীয় নাগরিক নিখিল গুপ্তার বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে। অভিযোগ অনুযায়ী, তিনি একজন ভারতীয় সরকারি কর্মচারী দ্বারা পরিচালিত হয়েছিল।


তার বিরুদ্ধে প্লটের জন্য ভাড়ার জন্য হত্যার অভিযোগ আনা হয়েছে, যা প্রসিকিউটররা বলেছেন যে ভারত থেকে সাজানো হয়েছিল।


আদালতের নথিতে অভিযুক্ত টার্গেটের নাম ছিল না।


ভারত সরকার এর আগে বলেছিল যে তারা এই চক্রান্তের বিষয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের দ্বারা প্রচারিত নিরাপত্তা উদ্বেগের তদন্ত শুরু করেছে। অভিযোগটি সীলমুক্ত হওয়ার পরে, এটি তার অভিপ্রায় পুনর্ব্যক্ত করেছে এবং বলেছে যে প্রাসঙ্গিক বিভাগগুলি ইতিমধ্যেই বিষয়টি পরীক্ষা করছে।


হোয়াইট হাউস বলেছে যে তারা কথিত ষড়যন্ত্রটি ভারত সরকারের উচ্চ পর্যায়ে উত্থাপন করেছে। এটি যোগ করেছে যে ভারতীয় কর্মকর্তারা "আশ্চর্য এবং উদ্বেগের সাথে" প্রতিক্রিয়া জানিয়েছেন।


অভিযোগ অনুযায়ী, মিঃ গুপ্তা আন্তর্জাতিক মাদকদ্রব্য ও অস্ত্র পাচারের সাথে জড়িত ছিলেন, মে মাসে তাকে হত্যার লক্ষ্যে ভারতীয় সরকারী কর্মকর্তা নিয়োগ করার জন্য অভিযুক্ত করা হয়েছিল।


এটি অভিযোগ করে যে মিঃ গুপ্তাকে সম্ভাব্য হত্যার পরিকল্পনা সম্পর্কে মার্কিন যুক্তরাষ্ট্রে একজন সহযোগীর সাথে যোগাযোগ করার জন্য কর্মকর্তা দ্বারা নির্দেশ দেওয়া হয়েছিল। মিঃ গুপ্তা, এটি বলে, একজন হিটম্যানের সাথে দেখা করার ইচ্ছা ছিল যে নিউইয়র্ক সিটিতে তার লক্ষ্যবস্তুকে হত্যা করতে পারে।


পরিবর্তে, আদালতের নথিতে বলা হয়েছে, উত্সটি তাকে একজন গোপন আইন প্রয়োগকারী কর্মকর্তার সাথে পরিচয় করিয়ে দেয় যিনি বলেছিলেন যে তিনি $100,000 (£79,000) এর লক্ষ্যকে হত্যা করবেন।


মিঃ গুপ্তা 9 জুন একজন সহযোগীর মাধ্যমে $15,000 অগ্রিম প্রদান করেছিলেন, অভিযোগে অভিযোগ করা হয়েছে।


মার্কিন প্রসিকিউটররা তার বিরুদ্ধে প্রাথমিক অভিযোগ প্রকাশ করার পরই 30 জুন চেক প্রজাতন্ত্রের কর্তৃপক্ষ মিঃ গুপ্তাকে গ্রেপ্তার করে। আদালতের নথি অনুসারে তারা মার্কিন যুক্তরাষ্ট্রের অনুরোধে তাকে এখনও আটকে রেখেছে।


যদিও নথিতে কথিত হত্যার চক্রান্তের লক্ষ্যবস্তুর নাম ছিল না, আমেরিকান কর্তৃপক্ষ জোর দিয়েছিল যে তিনি একটি শিখ বিচ্ছিন্নতাবাদী দলের একজন মার্কিন নেতা ছিলেন।


শিখরা একটি ধর্মীয় সংখ্যালঘু যারা ভারতের জনসংখ্যার প্রায় 2%। কিছু গোষ্ঠী দীর্ঘদিন ধরে শিখদের জন্য আলাদা আবাসভূমির দাবি জানিয়ে আসছে।


ভারত সরকার প্রায়ই পশ্চিমা দেশগুলিতে শিখ বিচ্ছিন্নতাবাদীদের খালিস্তান বা একটি পৃথক আবাসভূমির দাবিতে তীব্র প্রতিক্রিয়া দেখিয়েছে।

Comments

Popular posts from this blog